রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কুলাউড়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে ৪৩ কোটি টাকা

তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধি:
মৌলভীবাজারের কুলাউড়ার রাস্তাঘাট স্মরণকালের ভয়াবহ বন্যায় লন্ডভন্ড করে দিয়েছে। এখন বন্যার পানি কমে যাওয়ায় রাস্তার এসব ক্ষতগুলো ভেসে উঠছে।
মাসখানেকের এ বন্যায় ক্ষতির পরিমাণ প্রায় ৪২ কোটি ৯০ লাখ টাকা বলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) কুলাউড়া কার্যালয় ও কুলাউড়া পৌরসভা কার্যালয় এ তথ্য জানিয়েছে।
পৌরসভা কার্যালয় সূত্রের বরাতে জানা গেছে, দীর্ঘস্থায়ী এই বন্যায় পৌর এলাকার শহর ও পাড়া-মহল্লার বিভিন্ন রাস্তার প্রায় ১১ কিলোমিটার ক্ষতি হয়েছে। যার ক্ষতির পরিমাণ প্রায় ২৭ কোটি টাকা।
পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, স্বল্প আয়ের পৌরসভার সংস্থাপন ব্যয়ভার মিটিয়ে বিদ্যমান ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো পুনরায় মেরামত করা পৌরসভার সক্ষমতার বাইরে চলে গেছে। তিনি সরকারের উন্নয়ন সহায়তা তহবিলের প্রয়োজন বলে জানান।
অপরদিকে এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, বন্যায় উপজেলার ১৯টি রাস্তার ৫৪.০৮ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ১৫ কোটি ৯০ লাখ টাকা। তাছাড়া বন্যায় জয়চন্ডী ইউনিয়নের বিজয়াবাজার সংলগ্ন একটি কালভার্ট ভাসিয়ে নিয়ে গেছে।
এ প্রসঙ্গে এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. আমিনুল ইসলাম মৃধা জানান, ক্ষয়ক্ষতির এ তালিকার পাশাপাশি মেরামতের প্রয়োজনীয় চাহিদা চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। বরাদ্দ পাওয়ার পর দ্রুত এসব ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত করে চলাচলের উপযোগী করা হবে।
তিনি আরোও জানান, বন্যায় ভাসিয়ে নিয়ে যাওয়া জয়চন্ডী ইউনিয়নের বিজয়াবাজার সংলগ্নের কালভার্টটি পুন:র্নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ