সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

খোলাবাজারে ডলার সংকট, ছাড়ালো ১০৩ টাকা

নিজস্ব প্রতিবেদক

খোলাবাজারে ডলার সংকট থাকায় প্রতি মুহূর্তেই ডলারের দাম ওঠানামা করছে। খোলাবাজারে ডলার আজ ১০৩ টাকা ছাড়িয়েছে। ঢাকার মানি চেঞ্জার ও খোলাবাজারে মার্কিন ডলার ১০৩ টাকা ৫০ পয়সা থেকে ১০৪ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে। খোলাবাজারে ডলার না থাকায় চড়া দামে বিক্রি করছেন বলে জানান ব্যবসায়ীরা।খোলাবাজার ও মানি চেঞ্জারগুলো সাধারণত বিদেশফেরত ও সংগ্রহে থাকা ডলার ক্রয় করে। ব্যাংকের রপ্তানি ও প্রবাসী আয়ের সঙ্গে এ বাজারের সম্পর্ক নেই। আমদানি পণ্যের দাম বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলেও ডলারের দাম বেড়ে গেছে। কারণ, রপ্তানি বাড়লেও প্রবাসী আয় কমেছে। ডলারের দাম আনুষ্ঠানিক ৯৪ টাকা ৪৫ পয়সা হলেও তা খোলাবাজারে ঈদের আগে ও পরে ১০০ থেকে ১০২ টাকার মধ্যে ডলার কেনাবেচা হয়েছে। আজ তা ১০৩ টাকা ছাড়িয়ে যায়।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে ও পরে বাজারে ডলারের সরবরাহ ও চাহিদা ভালো ছিল। কারণ, এ সময় অনেকেই বিদেশ থেকে ঈদ করতে দেশে এসেছিলেন। ফলে সরবরাহ বেড়ে যায়। আবার অনেকে ঈদের ছুটিতে বিদেশে গেছেন। ফলে ডলারের চাহিদা ছিল। কিন্তু এখন খোলাবাজারে ডলার সংকট রয়েছে। ফলে চাহিদা বেশি থাকায় বেশি দামে সেগুলো বিক্রি করা হচ্ছে।

খোলাবাজারে ডলার ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, খোলাবাজারে ডলার নেই, ব্যাংকেও সংকট। বেশি দামে ডলার কিনতে হচ্ছে। চাহিদার তুলনায় ডলার কম পাওয়ায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে। প্রতি মুহূর্তেই দামের ওঠানামা করছে। সকালে ১০১ টাকা দিয়ে বিক্রি করেছি, বিকেলে সেটি ১০৩ টাকা হয়ে গেছে। ডলার কিনে এখন আর হাতে রাখাটাই ঝুঁকি হয়ে যাচ্ছে। কখন হঠাৎ করে কমে যায় এ ভয় থাকে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ