বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চিতলমারীতে আখ চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন চাষিরা

বিশ্বজিৎ মন্ডল, চিতলমারী প্রতিনিধি
বাগেরহাটের চিতলমারী উপজেলার বলেশ্বর নদীর চরে উর্বর ভূমিতে চাষ হচ্ছে নানাবিধ ফসল । বলেশ্বর নদীর পাড়ে প্রতিবছর ধান,পাটসহ বিভিন্ন ধরনের ফসলের পাশাপাশি এ বছর আখ চাষে ঝুঁকেছেন উপজেলার চরডাকাতিয়া গ্রামের প্রান্তিক চাষিরা । এ বছর ভালো ফলনের আশায় ভাগ্য বদলের আশা চাষিদের।
সরেজমিনে দেখা যায়, বলেশ্বর নদীর চরে জেগে ওঠা জমিতে এ বছর আখের আবাদ শুরু করেছে এখানকার বেশিরভাগ চাষি। আখ ক্ষেত পরিচর্যার ব্যাস্ত সময় পার করছেন চাষিরা ।
আখ চাষি যতীশ হীরা জানান, তিনি ১৭ শতাংশ জমিতে আখ চাষ শুরু করেন। মাটির উর্বরতা ভালো থাকায় আখের ফলনও ভালো হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় আশানুরূপ ফলনের আশা করছেন এই চাষি।
এছাড়া এ বছর জিতেন ডাকই ৩৩ শতক,রনজিত হীরা ১৭ শতকসহ এই এলাকার অসংখ্য চাষি আখের আলবাত করেছেন। চাষি মিলন হীরা ও কিরণ মন্ডল জানান, ধান,পাট ও সবজি অপেক্ষা আখ চাষ অনেক লাভজনক।
উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা অসীম কুমার দাস বলেন, আখ একটি লাভজনক ফসল। এ বছর চরডাকাতিয়া এলাকায় আখ চাষ হয়েছে। আখ চাষের উপযোগী মাটি ও আবহাওয়া অনুকূলে থাকার কারণে আখের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। ফলন ভালো হলে প্রতি হেক্টরে ৭ থেকে ৮ লাখ টাকার আখ বিক্রি করা সম্ভব।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ