মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাজিরা প্রান্তে যান চলাচল স্বাভাবিক

শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা সেতুর জাজিরা টোল প্লাজা দিয়ে যান চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও যানজট নেই। গাড়ি এলে নির্বিঘ্নে সেতু দিয়ে পার হচ্ছে। আজও অনেকেই মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হওয়ার জন্য আসছেন। তবে জাজিরা টোল প্লাজায় আসতেই তাদের বাধা দেওয়া হচ্ছে। ফলে তারা পদ্মা সেতু পার হতে ব্যবহার করছেন পিকআপ। টোল প্লাজার আশপাশে কাউকে জড় হতে দিচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বৃহস্পতিবার (৩০ জুন) সকাল থেকেই টোল প্লাজার আশপাশে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতু উদ্বোধনের দিন প্রথম ২৪ ঘণ্টায় ৭৫ শতাংশ মোটরসাইকেল পারাপার হয়েছে। ফলে টোল আদায় বেশ ভালো হয়েছে। কিন্তু পরবর্তীতে মোটরসাইকেল বন্ধ করে দিলে টোল আদায় কমে যায়। এর আগে গত ২৫ জুন পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২৬ জুন সকাল ৬টা থেকে গণপরিবহনের জন্যে খুলে দেওয়া হয়।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। স্বাভাবিকভাবেই যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন পার হচ্ছে। তবে পিকআপ বা ট্রাকে অনেক যাত্রী পার হচ্ছেন। তবে যারা পদ্মা সেতুর এপার থেকে ওপার যাবেন তারা বেশি ভোগান্তিতে পড়ছেন। প্রতিদিনের মতো মোটরসাইকেল পার হওয়ার জন্য টোল প্লাজায় ভিড় হচ্ছে। অনুমতি না থাকায় পিকআপে করে মোটরসাইকেল পার করছেন অনেকে। 

তবে পিকআপে যাত্রী থাকলে তা পার হতে দেওয়া হচ্ছে না। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে মোটরসাইকেল চালকদের। এদিকে পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই উপায় না পেয়ে মোটরসাইকেল পিকআপে উঠিয়ে সেতু পার হতে হচ্ছে।

বরিশাল থেকে আসা মোটরসাইকেল চালক শাকিল হোসেন বলেন, বরিশাল থেকে এসেছি, ঢাকা যাব। আমরা সবসময় এই রুট ব্যবহার করি। দৌলতদিয়া অনেক দূর, এখান থেকে ঘুরে যেতে হয়। তাই পদ্মা নদী দিয়েই পার হই। কিন্তু এখন তো বিপদে পড়ে গেছি, না আছে ফেরি আর না পারি পদ্মা সেতু দিয়ে যেতে। পদ্মা সেতুর জন্য বাইকাররা মনে হয় বিপদে পড়ে গেল।

আরেক মোটরসাইকেল চালক হারুন মিয়া বলেন, আমার বাসা মাঝির ঘাট এলাকায়। আমরা সবসময় নদী পার হয়ে মুন্সীগঞ্জের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করি। ফেরি থাকতে মোটরসাইকেল নিয়েই পার হতাম। আর এখন পদ্মা সেতু হয়েছে, কিন্তু তারপরও পার হতে পারছি না। 

জাজিরা প্রান্তের পদ্মা সেতুর টোল ম্যানেজার মো. কামাল হোসেন বলেন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তে যানচলাচল স্বাভাবিক রয়েছে। পদ্মা সেতুতে মোটরসাইকেল পারাপার নিষিদ্ধ থাকায় আমরা সেটা বন্ধ রেখেছি। যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন আসলে টোল দিয়ে পার হয়ে যাচ্ছে।

এদিকে শরীয়তপুরের সঙ্গে পদ্মা সেতুর সংযোগ সড়ক নির্মাণ না করায় ভোগান্তিতে পড়তে হচ্ছে ওই এলাকার যাত্রীদের। তবে দ্রুত এটির সমাধান হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ