শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

এডিস ও ডেঙ্গু মশার বিস্তার রোধে টেমিফস কীটনাশক

স্টাফ রির্পোটার:- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে নিয়মিত কর্মসূচীর অংশ হিসেবে সকালে টেমিফস কীটনাশকের দ্বারা লার্ভি সাইডিং এবং বিকালে ম্যালাথিয়ন এর মাধ্যমে এডাটিসাইডিং করছে ডিএনসিসি। বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বসাবাড়ির পানির মিটার বক্স ও জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করা হচ্ছে যা তিন মাস পর্যন্ত মশার লার্ভা প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে থাকে ।

এছাড়া কিউলেক্স মশার প্রকোপ নিয়ন্ত্রণে নর্দমা ও জলাশয়ে ম্যালেরিয়া অয়েল-বি স্প্রে করা হয়েছে। ডিএনসিসির আওতাধীন এলাকার ড্রেন, নালা, খাল ও জলাশয়ে গাপ্পি মাছ অবমুক্ত করা হয়েছে। মশার সম্ভাব্য উৎসস্থল ও বাসাবাড়িতে মশার বিস্তার রোধে বাড়ি মালিকদের নিয়মিত নোটিশ প্রদান করা হচ্ছে। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা ও কারাদন্ড প্রদানের পাশাপাশি নিয়মিত মামলা রুজু করছেন।

“সবার ঢাকা এ্যাপের মাধ্যমে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে জিআইএস ম্যাপিং করা হচ্ছে ও সুনির্দিষ্ট স্থানে কীটনাশক প্রয়োগ, বর্জ্য অপসারণ এবং জলাশয়ের কচুরীপানা ও অন্যান্য আর্বজনা পরিস্কার কার্যক্রম চালিয়ে যাচ্ছে ডিএনসিসি।

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ