সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিকলীতে পিইডিপি-৪ এর আউট অব স্কুল চিলড্রেনদের শিখন কার্যক্রম মনিটরিং

জয়দেব আচার্য্য, নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জ নিকলীতে আজ মঙ্গলবার (১৪ জুন) দুপুরে এনজিও পপি এর বাস্তবায়নে ও বিএনএফই এর অর্থায়নে নিকলী উপজেলা পর্যায়ে ৭টি ইউনিয়নের মধ্যে পিইডিপি-৪ (পপি) এর আউট অব স্কুল চিলড্রেনদের শিখন কার্যক্রম মনিটরিং শুরু করা হয়।

বাংলাদেশ সরকার এবং উন্নয়ন সহযোগীদের যৌথ অর্থায়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো (বিএনএফই) কর্তৃক চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি৮) এর সাব-কম্পোনেন্ট ২.৫ ‘আউট অব স্কুল চিলড্রেন’ কার্যক্রম বাস্তবায়ন করা হয়। প্রাথমিক বিদ্যালয় হতে ঝরে পড়া বা কখনও বিদ্যালয় গমন করেনি এমন ৮-১৪ বছর বয়সী ১০ লক্ষ শিশুকে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা প্রদান এবং তাদেরকে শিক্ষার মূল ধারায় সংযুক্ত করা এ কার্যক্রমের মূল উদ্দেশ্য। এ কাজের জন্য ৬৪টি বাস্তবায়ন সহায়ক সংস্থ্ ানিয়োগ করে সকল জেলা মোট ৫১৩টি উপজেলা/থানায় লানিং সেন্টার স্থাপনের মাধ্যমে শিখন কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

মাঠপর্যায়ে এ কার্যক্রম বাস্তবায়ন যথাযথভাবে প্রতিপালন হচ্ছে কি না তা যাচাই করার জন্য পিইডিপি৪ এর ডিপিপিতে একটি স্বতন্ত্র যাচাইকারী সংস্থা নিয়োগের সংস্থান রয়েছে। এরই ধারাবাহিকতায় নিকলী উপজেলায় ৫ সদস্য বিশিষ্ট একটি আহব্বায়ক কমিটি করা হয়।
কমিটির সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন নিকলী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু হাসান। সদ্যস সচিব হিসেবে দায়িত্ব দায়িত্ব পালন করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নুরুজ্জামান হাবিব, শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই, খাতা, পেন্সিল, রাবার, চকসহ বিভিন্ন ধরনের শিক্ষা উপকরন প্রদান করা হয়। নিকলী উপজেলায় ৭টি ইউনিয়নের মধ্যে ৭০টি শিখন কেন্দ্র চালু করেন। এর মধ্যে প্রতিটি স্কুলে ৩০ জন করে শিক্ষার্থী রয়েছে। মোট শিক্ষার্থীর সংখ্যা ২১০০ জন এবং শিক্ষকের সংখ্যা ৭০ জন। পপি শিখন কার্যক্রম সঠিকভাবে পালিত হচ্ছে কি না সে ব্যাপারে ৩টি শিখন কেন্দ্রগুলো ষাইটধার খারিসাহাটি শিখন কেন্দ্র, কৈবত হাটি শিখন কেন্দ্র, ষাইটধার শিখন কেন্দ্র, মনিটরিং করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নুরুজ্জামান হাবিব। এ সময় আরো উপস্থিত ছিলেন, নিকলী প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক বাবু জয়দেব আচার্য্য, উপজেলা প্রোগ্রাম ম্যানেজার (পপি)পরেশ চন্দ্র রায়, প্রোগ্রাম সুপারভাইজার রিমা ও হুমায়ুন কবির।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ