সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিয়মনীতির তোয়াক্কাই করছেন না চাল ব্যবসায়ীরা

পথে প্রান্তরে ডেস্ক:- গত কয়েক সপ্তাহ ধরে অস্থির চালের বাজার। চাল বেচাকেনায় কোন নিয়মনীতির তোয়াক্কাই করছেন না ব্যবসায়ীরা । ফলে নিত্যপন্যের বাজারে চালের দাম দিন দিন বেড়েই চলেছে। খুচরা বাজারে সপ্তাহের ব্যাবধানে চালের দাম বেড়েছে ।

দেশব্যাপী চালের উপর অভিযান পরিচালনা করা হলেও আশানুরুপ ফলাফল নেই খুচরা বাজারে। বাজার মনিটরিং এ মোবাইকোর্ট কিংবা ভোক্তা অধিদফতরেরে কর্মকর্তাদের  অভিযানের খবর পেলেই দোকান ফেলে পালাচ্ছেন চালের আড়ৎদাররা। কেউ কেউ আবার সাঁটারে তালা ঝুলিয়ে অন্যত্র সটকে পড়ছেন।

মামলা, জরিমানা, লাইসেন্স বাতিল সহ নানা আইন থাকলেও সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেদের ইচ্ছেমত বস্তাপ্রতি চালের দাম নির্ধারন করছেন ব্যবসায়ীরা। এর ফলে খুচরা বাজারে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

ধানের ভরা মৌসুমে অস্বাভাবিক ভাবে চালের দাম বৃদ্ধির কোন কারন দেখাতে পারছেন না কেউই। চাল ব্যবসায়ীদের নিয়ে জরুরী বৈঠকেও চাল ব্যাবসায়ীদের এক হাত নিয়েছিলেন ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চালের দাম নিয়ন্ত্রণের নির্দেশ দেওয়ার পর গত মঙ্গলবার থেকে অভিযান শুরু হয়। তবে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশে মজুদদারদের কাছে কত চাল রয়েছে বা প্যাকেটজাত চাল বিক্রিকারী প্রতিষ্ঠানের কাছে কত চাল মজুদ রয়েছে, তার নিশ্চিত কোনো তথ্য নেই ।

এদিকে রাজধানীর বাবুবাজার চালের আড়তে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। বাজারে চালের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকায় প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে চাল বিক্রি করা, ক্যাশ মেমো সংরক্ষণ না করা, পূর্বের দরের ক্রয়কৃত চালের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করে নতুন মূল্যে বিক্রি করা, ফুড গ্রেইন লাইসেন্স না থাকা, স্টক রেজিষ্ট্রার আপডেট না রাখা ইত্যাদি  অপরাধে  মেসার্স প্রত্যাশা রাইস এজেন্সিকে ১ লক্ষ টাকা, এবং মেসার্স শিহাব রাইস এজেন্সিকে  ৫০ হাজার টাকাসহ ২ প্রতিষ্ঠানকে সর্বমোট ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বাজারে প্রতিটি পন্যের দাম অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়ায় বিপাকে সাধারন মানুষ। বিশেষজ্ঞরা বলছেন বাজার নিয়ন্ত্রনে অবৈধ মজুতদারী বন্ধ করতে হবে। তা নাহলে বাজার নিয়ন্ত্রন অসম্ভব হয়ে পড়বে।

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ