বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রস্তুতি সম্পন্ন, রাত পোহালেই উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

নানা প্রতিকূলতা পাড়ি দিয়ে সম্পন্ন হয়েছে পদ্মা সেতু। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে আর মাত্র কয়েক ঘন্টা পর। দেশের এই বৃহৎ সেতুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে সম্পন্ন হয়েছে বিশাল কর্মযজ্ঞ। সেতুর উদ্বোধনের পর মাদারীপুরের কাঁঠালবাড়ি ইউনিয়নের বাংলাবাজার ঘাট এলাকায় আয়োজিত জনসভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেখানেই পদ্মা সেতুর আদলে সাজানো হয়েছে জনসভার মঞ্চ। মঞ্চের ঠিক সামনে পানিতে ভাসছে বিশালাকৃতির নৌকা।

শুক্রবার (২৪ জুন) জনসভাস্থলে গিয়ে দেখা যায়, মঞ্চ তৈরির কাজ শেষ। সাজসজ্জার কাজও শেষ। নেওয়া হয়েছে বিভিন্ন পর্যায়ের কড়া নিরাপত্তা।

সেতু উদ্বোধন উপলক্ষে এবারের জনসভাও আনা হয়েছে বেশ নতুনত্ব। প্রধানমন্ত্রী যে মঞ্চে বক্তব্য দেবেন— সেই মঞ্চ ঘেঁষেই তৈরি করা হয়েছে ‘প্রতীকী পদ্মা সেতু’। সামনেই তৈরি করা হয়েছে অস্থায়ী লেক। লেকে ভাসছে বিশালাকৃতির নৌকা।

সরেজমিনে দেখা গেছে, মঞ্চ তৈরি ও সাজগোজের কাজ শেষ। জনসভা ঘিরে তিন বর্গকিলোমিটার এলাকাজুড়ে আলোকসজ্জার কাজ করা হয়েছে। সভাস্থলের নিরাপত্তা নিশ্চিতে রয়েছে সেনাবাহিনী, র‍্যাব, পুলিশ, ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিশাল এ আয়োজন ঘিরে পদ্মা পাড়ের মানুষের মধ্যে বইছে উৎসবের আমেজ।

জানা গেছে, প্রধানমন্ত্রীর আগমন ঘিরে ১০ লাখ মানুষের সমাগম হবে। সভাস্থলে ৫০০ অস্থায়ী শৌচাগার, ভিআইপিদের জন্য আরও ২২টি শৌচাগার, সুপেয় পানির লাইন, ৩টি ভ্রাম্যমাণ হাসপাতাল, নারীদের আলাদা বসার ব্যবস্থা, প্রায় ২ বর্গকিলোমিটার আয়তনের সভাস্থলে দূরের দর্শনার্থীদের জন্য ২৬টি এলইডি মনিটর, ৫০০ মাইকের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া নদীপথে আসা মানুষের জন্য ২০টি পন্টুন তৈরি করা হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) পদ্মা সেতুর উদ্বোধন করবেন। এদিন সকাল ১০টায় সেতুর মাওয়া প্রান্তে প্রথমে সুধী সমাবেশে অংশ নেবেন তিনি। এরপর টোল দিয়ে সেতুতে উঠে সেখানে থাকা উদ্বোধনী ফলক উন্মোচন করবেন।

পরে গাড়িতে করে সেতু পার হয়ে জাজিরায় আরেকটি ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। এদিন বিকেলে মাদারীপুরের শিবচরে জনসভায় অংশ নেবেন শেখ হাসিনা। রোববার (২৬ জুন) সকাল ৬টা থেকে নির্ধারিত টোল দিয়ে এ সেতুতে যানবাহন চলাচল শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ