সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফুটবলকে বিদায় জানিয়ে দিলেন তেভেজ

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ২০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। অবশেষে ইতি টানলেন। ৩৮ বছর বয়সী আর্জেন্টিনার তারকা ফুটবলার কার্লোস তেভেজ ফুটবলকে বিদায় জানিয়ে দিলেন।

আজ শনিবার এক আর্জেন্টাইন সাংবাদিককে দেয়া সাক্ষাৎকারে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন তেভেজ। তিনি বলেন, ‘আমি অবসর নিয়েছি, এটা নিশ্চিত। আমাকে অনেক কিছু অফার করা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকেও প্রস্তাব এসেছে। কিন্তু এটা শেষ, আমি নিজের সবকিছু দিয়ে দিয়েছি। আমি খেলাটা থামিয়ে দিয়েছি কারণ এক নম্বর ভক্তটাকে হারিয়ে ফেলেছি।’

বাবার মৃত্যুর পরই ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। গতবছর তার বাবা মারা যান। খেলোয়াড়ি জীবন শেষে অবশ্য কোচ হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন তেভেজ। বর্ণাঢ্য ক্যারিয়ারে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ২০০৪ খেকে ২০১৫ পর্যন্ত ৭৬ ম্যাচ খেলেছিলেন তেভেজ। তবে সর্বশেষ তিনি নিজ দেশের ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে মাঠ কাঁপান। এছাড়া ক্লাব ক্যারিয়ারে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও জুভেন্টাসের মতো বড় ক্লাবে খেলেছেন। সব ক্লাবের হয়ে তিনি ৭৪৬ ম্যাচে ৩০৮ গোল করেছেন।

এর আগে আর্জেন্টিনার হয়ে ২০০৪ সামার অলিম্পিকে স্বর্ণ জেতেন তেভেজ। খেলেছেন দুইটি বিশ্বকাপও। বোকা জুনিয়র্সের হয়ে পাঁচবার আর্জেন্টাইন লিগের চ্যাম্পিয়ন হয়েছেন, জিতেছেন কোপা লিভারতোদোরেস ও ইন্টারকন্টিনেন্টাল কাপ।

২০০৫ সালে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের হয়ে খেলতে ইউরোপে আসেন তেভেজ। ক্লাবকে রিলেগিশেন থেকে বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। এরপর তেভেজ যোগ দেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ক্লাবটির হয়ে দুবার প্রিমিয়ার লিগ, একটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জেতেন তিনি।

ইউনাইটেড থেকে আলোচনার জন্ম দিয়ে তেভেজ যোগ দেন ম্যানচেস্টার সিটিতে। ক্লাবের ইতিহাসের প্রথম লিগ শিরোপা দলের অংশ তিনি। এরপর জুভেন্তাসের হয়ে মাঠ মাতান তেভেজ। ইতালির ক্লাবটির হয়ে দুবার সিরি আর শিরোপা জিতেছেন তিনি। সেখান থেকে চাইনিজ লিগে গিয়েও লিগ শিরোপা জেতেন এ আর্জেন্টাইন তারকা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ