সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্জ্য এখন সম্পদে পরিণত

মো.নজরুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধা পৌরবাসী দীর্ঘদিন ধরে ময়লা আবর্জনা অপসারণ এবং ডাম্পিং স্টেশন নিয়ে দুশ্চিন্তার মধ্যে দিয়ে যাচ্ছিল। বিশেষ করে পৌরসভার ৭নং ওয়ার্ডবাসীর জন্য বড় মাথাব্যথার কারণ ছিল বানিয়ারজানে ডাম্পিং স্টেশন। ময়লা আবর্জনা আর দূর্গন্ধে ওই এলাকার মানুষকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছিল। এবার সেই দূর্ভোগ লাঘবে গাইবান্ধা পৌরসভা এবিসি ওয়েস্ট ম্যানেজম্যান্ট কোম্পানি লিমিটেড, ঢাকা এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

বুধবার (২২জুন) মেয়রের কক্ষে গাইবান্ধা পৌরসভার মেয়র মতলুবর রহমানের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করেন এবিসি ওয়েস্ট ম্যানেজম্যান্ট কোম্পানি লিমিটেড, ঢাকা-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রঞ্জু হোসেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর নির্বাহী কর্মকর্তা আব্দুল হানিফ সরদার, নির্বাহী প্রকৌশলী রেজাউল হক, সমাজ উন্নয়ন কর্মকর্তা রবিউল ইসলাম, এবিসি ওয়েস্ট ম্যানেজম্যান্ট কোম্পানি লিমিটেড- এর ডিরেক্টর পীযুষ দত্ত প্রমূখ।

এবিসি ম্যানেজম্যান্টের ডেপুটি ডিরেক্টর রঞ্জু হোসেন বলেন,“ গাইবান্ধা পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা ও পুনঃপ্রক্রিয়াজাতকরণ প্রকল্পে এই চুক্তির মাধ্যমে আমাদের উদ্ভাবিত আধুনিক প্রযুক্তি দিয়ে পৌরসভার ৭নং ওয়ার্ডে অবস্থিত পৌর ডাম্পিং স্টেশনে বছরের পর বছর জমে থাকা বর্জ্যকে ক্যামিক্যাল প্রসেসিংয়ের মাধ্যমে জৈব সার, জ্বালানী তেল, পেট্রোলিয়াম গ্যাস এবং এ্যাক্টিভেটেড কার্বন উৎপাদনের প্লান্ট স্থাপন করবে। এই প্লান্ট স্থাপনের মাধ্যমে পৌর ডাম্পিং স্টেশনের বর্জ্য সম্পদে পরিণত হবে।”

তিনি আরও বলেন,“ এই প্রকল্পের আওতায় পৌর এলাকার বেকার যুবকের কর্মসংস্থানের পথ সৃষ্টি হবে। পৌরসভা পাবে একটি দূর্গন্ধমূক্ত ডাম্পিং স্টেশন, যা পৌরসভাকে দূষনের কবল থেকে রক্ষা করবে।”

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ