মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বান্দরবানে ডায়রিয়া নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগের ফিল্ড হাসপাতাল স্থাপন

বান্দরবান প্রতিনিধি
বান্দরবানের থানচি উপজেলায় ডায়রিয়া রোগ নিয়ন্ত্রণে ১০ শয্যার একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়েছে। দুর্গম এলাকায় ডায়রিয়াজনিত রোগীর চিকিৎসার সুবিধার্থে গত শুক্রবার সকাল হতে বান্দরবান-মিয়ানমার সীমান্তবর্তী দুর্গম আন্ধারমানিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্য বিভাগের এ ফিল্ড হাসপাতাল স্থাপন করেন।
বান্দরবান স্বাস্থ্যবিভাগ জানায়, এই ফিল্ড হাসপাতালে ২ জন চিকিৎসক ও ৮ জন স্বাস্থ্যকর্মী রোগীদের সেবায় নিয়োজিত রয়েছে। এ দুর্গম এলাকায় গত এক সপ্তাহে ডায়রিয়া জনিত রোগে আক্রান্ত হয়ে দুর্গম রেমাক্রি ও আলীকমের কুরূপ পাতাসহ বেশ কয়েকটি এলাকায় দুই শিশু, একজন পাড়া প্রধান’সহ মোট ১০ জনের মৃত্যু হয়েছে।
এই এলাকায় গুলিতে আরো বেশকিছু রোগী আক্রান্ত রয়েছেন বলেও নিশ্চিত করেন স্বাস্থ্য বিভাগ। পাশাপাশি আলীকদম এবং থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন ২৫ জন। তবে স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম ও স্থানীয় বিজিবির সহযোগিতায় ডায়রিয়া রোগীর সংখ্যা আগের চেয়ে কমে এসেছে।
বান্দরবানের সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী বলেন, ডায়রিয়ার প্রকোপ এর বিষয়টি আমরা খতিয়ে দেখছি। দুর্গম এলাকার খাবার পানির নমুনা ও চাষীরা বাগান ও জমিতে যেসব কীটনাশক ব্যবহার করেন তার নমুনা পরীক্ষার জন্য ঢাকায় ল্যাবে পাঠানো হয়েছে বলেও তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ