সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শুরু হলো ৩ দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা

নিজস্ব প্রতিবেদক:- বিশ্বব্যাপী করোনার প্রার্দুভাবে দীর্ঘ ২বছর বিরতির পর আজ থেকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে শুরু হলো ৩ দিনব্যাপী জনপ্রিয় আন্তর্জাতিক পর্যটন মেলা- ঢাকা ট্রাভেল মার্ট। ট্রিপ লাভার ঢাকা ট্রাভেল মার্ট শীর্ষক পর্যটন মেলাটির আয়োজন করছে দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ ও পর্যটন বিষয়ক প্রকাশনা “বাংলাদেশ মনিটর”।

এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াৎ-উল-ইসলাম ও এফবিসিসিআই প্রেসিডেন্ট মোঃ জসীম উদ্দীন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান, ফ্লাই ঢাকার ব্যবস্থাপনা পরিচালক ব্যারিস্টার আনিসুল ইসলাম মোহাম্মদ এমপি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আবু সালেহ মোস্তাফা কামাল, ইউএস- বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল্লাহ আল মামুন, নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান, এয়ার এস্ট্রার ব্যবস্থাপনা পরিচালক ইমরান আসিফ এবং ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম প্রমূখ।

বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম তার বক্তব্যে বলেন, “করোনা মহামারীতে বিপর্যন্ত ভ্রমণ ও পর্যটন
খাতের পুনরুজ্জীবনে গতি আনাই আমাদের মূল লক্ষ্য। আমরা এমন একটি প্ল্যাটফর্ম প্রদানের চেষ্টা করেছি যেখানে বিক্রেতারা তাদের পণ্য ও সেবার প্রচার করতে পারবেন, এবং ক্রেতারা তাদের পছন্দের সেবাটি সরাসরি নেয়ার সুযোগ পাবেন। এই মেলাটি ক্রেতা ও বিক্রেতার মধ্যে একটি সরাসরি সেতুবন্ধ তৈরী করবে বলে আশা করছি।

প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি বলেন, আমাদের দেশে পর্যটনের পরিবেশ তৈরি করাই এখন আমাদের মূল চ্যালেন্জ । এ দেশে যে সকল দর্শনীয় স্থানগুলো রয়েছে, সেই স্থান গুলোতে পর্যটক আকর্শনে একটু পরিবেশ তৈরি করা প্রয়োজন এবং মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা সেই লক্ষেই এগিয়ে যাচ্ছি। তিনি বলেন আমরা যদি এ সেক্টরকে এগিয়ে নিতে পারি তাহলে ট্যুরিজম খাত থেকে বাংলাদেশ সর্বোচ্চ জিডিপি পাবে।বিশে^র আন্যন্য দেশ ‘ম্যান মেইড’ শিল্প দিয়েই সমৃদ্ধ হচ্ছে তার বিপরীতে আমাদের দেশে যে প্রাকৃতিক শিল্প, সমুদ্র সৈকত, প্রাচীন ঐতিহ্য, ম্যনগ্রোভ বন এগুলো আমরা যদি একটু গুছিয়ে উপস্থাপন করতে পারি তাহলেই আমি মনে করি বাংলাদেশ ট্যুরিজম সেক্টরে বিশ^দরবারে উন্নতি লাভ করবে। মন্ত্রী এ সময় জানান আগামী ২০২৩ সালের অক্টোবরের মধ্যে শাহ জালাল আন্তর্যাতিক বিমান বন্দরের তৃতীয় টার্মিনাল খুলে দেয়া হবে। বিমান বন্দরে যাত্রী সেবায় আন্তর্যাতিক সংস্থার সহায়তা নেয় হবে। তিনি এ ধরনের মেলা আয়োজনের জন্য কর্র্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন ঘোষনা করেন।

যে এবারের মেলায় প্রায় ৫০টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে যার মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, এয়ারলাইনস, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সী, অনলাইন ট্রাভেল এজেন্সী, স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান। মেলা চলাকালীন ডিসকাউন্টসহ বিভিন্ন আকর্ষণীয় অফার প্রদান রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হলো ইউএস-বাংলা এয়ারলাইনস দিচ্ছে সকল দেশী-বিদেশী গন্তব্যে ভ্রমণের জন্য এয়ার টিকিটের ওপর ১০% ডিসকাউন্ট এবং কক্সবাজার ভ্রমণকারীদের জন্য সৌজন্যমূলক হোটেল রুম। মেলার এয়ারলাইনস পার্টনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দিচ্ছে তাদের নির্দিষ্ট আন্তর্জাতিক রুটে এয়ার টিকিটের ওপর ২০% পর্যন্ত মূল্যছাড় ।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ভিজিট করা যাবে। প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৪০টাকা। প্রবেশ কুপনের ওপরে সমাপনী দিনে একটি “র‌্যাফেল ড্র” অনুষ্ঠিত হবে। বিজয়ীদের জন্য থাকবে মালদ্বীপ, সিঙ্গাপুর, সারজাহ, দুবাই, দিল্লী, কলকাতা, কক্সবাজার এবং সিলেটের জন্য রিটার্ণ টিকেটসহ আকর্ষণীয় অন্যান্য পুরস্কার।

ঢাকা ট্রাভেল মাট মের্লা চলাকালীন আগামী ৪ জুন বিকেল ৩:৩০টায় সোনারগাঁ হোটেলে ‘আঞ্চলিক এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। ঢাকা ট্রাভেল মার্ট ২০২২ এর টাইটেল স্পন্সর শীর্ষস্থানীয় অনলাইন ট্রাভেল এজেন্সী ট্রিপ লাভার, কো-স্পন্সর ইউএস-বাংলা, এয়ারলাইন্স পার্টনার হিসেবে আয়োজনে সহযোগিতা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ