সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শেয়ারবাজারে বড় দরপতন, আধঘণ্টায় নেই ৩৯ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। তবে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।প্রথম আধঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৩৯ পয়েন্ট পড়ে গেছে। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে ৭১ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার কিছু বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে মূল্যসূচক।এর আগে বড় বিনিয়োগকারীরা বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দিলে মঙ্গলবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় উত্থান প্রবণতা দেখা যায়। লেনদেনের এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ১০০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। তবে লেনদেনের শেষদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় নামমাত্র উত্থান দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

এ পরিস্থিতিতে বুধবার (২৭ জুলাই) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৮ পয়েন্ট বেড়ে যায়।কিন্তু লেনদেনের সময় ১০ মিনিট না গড়াতেই ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের ২০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৫০ পয়েন্ট পড়ে যায়। আর ৩০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক কমে ৩৯ পয়েন্ট। ধীরে ধীরে সূচকের ঋণাত্মক প্রবণতা কমতে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪২ মিনিটে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৭৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৪৫টির। আর ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৩১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪২ কোটি ৬৪ লাখ টাকা।অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট কমেেছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ