শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রীপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত

শ্রীপুর( গাজীপুর) থেকে ফজলে মমিনঃ

“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”এই স্লোগান নিয়ে শ্রীপুর উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদযাপিত হয়েছে ।

রোববার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিনে গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মৎস্যসপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ ও বর্ণালী র‍্যালী অনুষ্ঠিত হয়। জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠানে প্রত্যন্ত অঞ্চল থেকে প্রায় পাঁচ শতাধিক মৎস্যচাষী উপস্থিত হন ।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তকা মোঃ তরিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন গাজীপুর- ৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ এমপি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি বলেন,নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায় ও নিরাপদ অবস্থানটাকে নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা বিভিন্ন কর্মসূচি নিয়েছেন। মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ভাতে মাছে বাঙালি সেই ঐতিহ্যকে আমরা ফিরিয়ে আনতে চাই।

তিনি বলেন,‘মাছ শুধু আমরা নিজেরাই খাবো না, বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হব। উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে।উপস্হিত মৎস্য চাষীদের উদ্দেশ্য করে বলেন,আমরা চাইব যে যেখানে আছেন ভরাট পুকুর খাল, নদী-নালা,বিল সব জায়গায় মাছের চাষ করবেন। এরইমধ্য দিয়ে আমাদের সেই পুরনো দিনের মাছে ভাতে বাঙালির ঐতিহ্যটাকে ফিরিয়ে আনব।’

আলোচনা সভায় সৎস্য সম্প্রসারন কর্মকর্তা নুসরাত আক্তার নুসীর সন্চানলায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এডঃ সামছুল আলম প্রধান,স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আশরাফ উল্লাহ,বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মাহতাব উদ্দিন,সফল মৎস্য চাষী মোশারফ হোসেন কাইয়া ও সফল উদ্যোগক্তা থামকিংচ্যোং( নিউহোপ)ও সভায় বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে সফল মৎস্য উৎপাদন( পাঙ্গাস)মোঃ মোশারফ, সফল মৎস্য উৎপাদন( শিং) সালাহউদ্দিন আকন্দ ও নিরাপদ মৎস্য খাদ্য উৎপাদক প্রতিষ্ঠান নিউহোপ কে পুরুস্কৃত করা হয়।

এর আগে মৎস্য চাষীদের নিয়ে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‍্যালী উপজেলা পরিষদের ভিতরের সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ পুকুরে বিভিন্ন প্রজাতি ২৫ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ