রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানি হচ্ছে কাঁচামরিচ

হিলি প্রতিনিধি :

দীর্ঘ ৯ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আবারো শুরু হয়েছে ভারত থেকে কাঁচামরিচ আমদানি। দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় এবং খোলা বাজারে দাম বেড়ে যাওয়ায় করনে ভারত থেকে আমদানি করা হচ্ছে কাঁচা মরিচ ।

এদিকে চলতি মৌসুমে বন্যার কারণে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হওয়াই দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যায়। একারণে দেশীয় বাজারে কাঁচামরিচের দামও বেড়ে যায়। আর দেশের বাজারে ভারতীয় কাঁচা মরিচের চাহিদা থাকায় ব্যাবসায়ীরাও ভারত থেকে আমদানি করছেন এই নিত্য প্রয়োজনীয় দ্রব্য।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানি কারক জামিল হোনের চলন্ত বলেন, এতো দিন আইপ না পাওয়ার কারনে আমদানি করতে পারিনি। গত ৪ আগষ্ট খামারবাড়ি থেকে আইপি বা আমদানির অনুমতি দেওয়ায় আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এসব কাঁচামরিচ আমদানি হচ্ছে ভারতের বিহার রাজ্য থেকে। হিলি স্থলবন্দরে দুইটি প্রতিষ্ঠান আমদানি করতে পারবেন ১ হাজার ৫শ মেঃ টন কাঁচামরিচ । ভারত থেকে আমদানি করা এসব কাঁচা মরিচ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ হচ্ছে।

বন্দরের তথ্য মতে প্রথম দিনে ভারতীয় ৬ টি ট্রাকে ৪২ টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ও আর এসব কাঁচা মরিচ আমদানিতে প্রতি কেজি ২৮ টাকা শুল্ক-কর দিতে হয়েছে

হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায় ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ