রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫৭ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক ॥ জাতীয় পতাকা নাড়িয়ে সংকেত দিলেন ভারত ও বাংলাদেশের রেলমন্ত্রীরা। এরপর ৫৭ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে শুরু হলো যাত্রীবাহি ট্রেন। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকার পথে আবার নতুন করে ট্রেন চলার স্পন্দন শুরু হলো। যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ঢাকার উদ্দেশ্যে ছেড়ে এসেছে।

সূত্র জানিয়েছে, বুধবার দিল্লিতে ভারতের রেলওয়ে বোর্ডের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউ জলপাইগুড়ি জংশনে মিতালী এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। দুই দেশের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ট্রেন চলাচলের আনুষ্ঠানিকতা সারেন। আনুষ্ঠানিকতার পরই মিতালী এক্সপ্রেস ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। দিল্লি থেকে পতাকা নেড়ে সংকেত দিলে হুইসেল বাজিয়ে চলতে শুরু করে ট্রেন মিতালী। এটি হচ্ছে দুই দেশের মধ্যে চালু হওয়া তৃতীয় যাত্রীবাহী ট্রেন। মিতালী এক্সপ্রেসের যাত্রা শুরুর এই মুহূর্তকে দুই দেশের রেল সহযোগিতার ইতিহাসে একটি ‘মাইলফলক’ হিসাবে বর্ণনা করেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

উল্লেখ্য ব্রিটিশ শাসনামল থেকেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথটি ছিল গুরুত্বপূর্ণ। দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত এ রেলপথে নিয়মিত চলাচল করত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন। ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেয়া হয়েছিল। এরপর কেটে গেছে ৫৭ বছর। আবার ৫৭ বছর পর দুই দেশের মধ্যে ট্রেন চলাচলের মাধ্যমে গড়ে উঠলো নতুন সেতু বন্ধন।

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ