শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জয়পুরহাটে ঝুঁকিপূর্ণ বেইলি সেতু দিয়ে চলছে যানবাহন

জয়পুরহাট জেলা প্রতিনিধি

জয়পুরহাটের দুটি মহাসড়কের চারটি বেইলি সেতু দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ভারি যানবাহন। দীর্ঘদিন ধরে সেতুগুলি ব্যবহারের ফলে এর নাট বল্টুসহ লক্কর ঝক্কর হয়ে পড়েছে সেতুর পুরো লোহা লক্কর। ফলে মাল বোঝাই ট্রাক ওঠলেই কেঁপে ওঠে পুরো সেতু। লোহার পাটাতনে জং ধরে সৃষ্টি হয়েছে বড় বড় ফাটলের। ঝুঁকিপূর্ণ হওয়ায় নতুন সেতু নির্মাণের প্রক্রিয়া চলছে, দাবি সড়ক ও জনপথ বিভাগের।

নব্বই দশকে জয়পুরহাটের জেলার চারটি বেইলি সেতু নির্মাণ করে জেলার সড়ক ও জনপথ বিভাগ। সেই থেকে সেতুগুলো চালু থাকলেও দীর্ঘদিন ব্যবহারের ফলে বর্তমানে জরাজীর্ণ হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞাও দিয়েছে সেতু কর্তৃপক্ষ। জয়পুরহাট-ক্ষেতলাল মহাসড়কের বটতলী থেকে পাকারমাথা অংশে তিনটি বেইলি সেতুর অবস্থা অধিক ঝুঁকিপূর্ণ। জোড়াতালি দিয়ে মেরামত করে যানবাহন চলাচল করছে সেতুগুলি দিয়ে। এতে মাঝে মধ্যে দুর্ঘটনাও ঘটছে। সেতুর লোহার পাটাতন জং ধরে জায়গায় জায়গায় ফেটে এবং ভেঙ্গে গেছে। অনেক জায়গায় রেলিং এর নাট বল্টুও নেই। ফলে মালবোঝায় ট্রাক যাতায়াতের সময় পুরো সেতুই কেঁপে ওঠে। পথচারীরাও ঝুঁকি নিয়ে পারাপার হয় সেতু দিয়ে। এ অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন সহ পথচারীরা। এলাকাবাসী ও পরিবহন চালক।

সেতুগুলো নির্মাণের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথা জানালেন জয়পুরহাট জেলার সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী জাকির হোসেন। বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে আর মেরামত নয় স্থায়ীভাবে নতুন সেতু নির্মাণের দ্রুত উদ্যোগ নিবেন সংশ্লিষ্টরা, এমন প্রত্যাশা এলাকাবাসীর।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ