বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রথমবারের মতো আলো জ্বলল পদ্মা সেতুতে

স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো পদ্মা সেতুতে আলো জ্বলল। পরীক্ষামূলকভাবে এ আলো জ্বালানো হয়েছে। ল্যাম্পপোস্ট প্রজ্বলিত করা হয়েছে। গত শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে সেতুর ১২ থেকে ১৯ নম্বর স্প্যানের মোট ২৪টি ল্যাম্পপোস্ট পরীক্ষামূলকভাবে বাতি প্রজ্বলিত করার কাজ চলছে। সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা পৌনে সাতটা পর্যন্ত কাজ করে তাঁরা ২৩টির বাতি জ্বালাতে সক্ষম হন। পরে আরও একটি পোস্টের বাতি জ্বলে। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছন। প্রথমবারের মতো সেতুর ল্যাম্পপোস্ট প্রজ্বলন হলো।

২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। ৬.১৫ কিলোমিটার সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়। এরমধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় ১৮ এপ্রিল। এরপর ক্যাবল লাইনের কাজ শুরু হয়।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, একটা একটা করে স্প্যানের ল্যাম্পপোস্ট গুলো পরীক্ষামূলক জ্বালানো শুরু হয়েছে। এভাবে প্রতিটি স্প্যানের ল্যাম্পপোস্টের কাজ শেষ হওয়ার পর পরীক্ষা করে দেখা হবে।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ