সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু রাজনৈতিক নেতা থেকে ইতিহাসের মহানায়ক” ধীরেন্দ্র দেবনাথ শম্ভু-এমপি

বরগুনা প্রতিনিধি:
বরগুনা-১ আসনের সংসদ সদস্য ,মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান, বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি,সাবেক মন্ত্রী , অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু-এমপি সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক নেতা থেকে হয়ে ওঠেন ইতিহাসের মহানায়ক, সেই মহানায়ক, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয়েছিল।
শেখ মুজিবুর রহমান কেবল একজন ব্যক্তির নাম নয়, তিনি নিজেই এক অনন্য অসাধারণ ব্যতিক্রমী ইতিহাস। সমাজ, দেশ ও কালের প্রেক্ষাপটে তিনি ব্যক্তি মুজিব থেকে হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু। মাত্র কয়েক বছরের মধ্যেই বঙ্গবন্ধু রাজনৈতিক নেতা থেকে হয়ে ওঠেন ইতিহাসের মহানায়ক।
দীর্ঘ মুক্তিসংগ্রামের নেপথ্যের কারিগর বঙ্গবন্ধুর ডাকেই সমগ্র বাঙালি জাতি ঝাঁপিয়ে পড়েছিল স্বাধীনতাযুদ্ধে। তার হাত ধরেই ১৯৭১ সালে বিশ্বের মানচিত্রে প্রথমবারের মতো অঙ্কিত হয় স্বাধীন বাংলাদেশ। বাঙালির হাজার বছরের ইতিহাসে তার নাম লেখা হয়ে যায় স্বাধীন বাংলাদেশের স্থপতিরূপে।
কিন্তু স্বাধীনতার কয়েক বছর পর একদল অকৃতজ্ঞ বাঙালি নৃশংসভাবে হত্যা করে জাতির পিতাকে। ১৯৭৫ সালের এ মাসেই বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
১৫ আগস্টের কালরাতের পর গোটা বিশ্বে নেমে আসে তীব্র শোকের ছায়া, ছড়িয়ে পড়ে ঘৃণার বিষবাষ্প। সেই ভয়াবহ হত্যাকাণ্ডের ৪৬ বছর পেরিয়ে গেছে। আজও বাঙালি জাতি পদে পদে বঙ্গবন্ধুর অভাব অনুভব করে। বাঙালির প্রতিটি অর্জনে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় ইতিহাসের মহানায়ক শেখ মুজিবুর রহমানকে।
এদিন ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল এবং পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালসহ পরিবারের ১৭ জন। অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু আরও বলেন এই আগস্ট মাসেই ষড়যন্ত্রকারীরা প্রকাশ্য দিবালোকে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা চালানো হয়েছে। ১৭ আগস্ট সারাদেশে একযোগে পাঁচ’শ জায়গায় বোমা হামলা হয়েছে। আগস্ট মাস এলে বিএনপি নানামুখী ষড়যন্ত্র শুরু করে, এবারও তারা সারা দেশব্যাপী নানামুখী ষড়যন্ত্র-নাশকতা করার পরিকল্পনা গ্রহণ করেছে। দেশকে উত্তপ্ত করার সেই পরিকল্পনারই অংশ হিসেবে বিভিন্ন জায়গায় তারা গন্ডগোল করে যাচ্ছে। সেই সমস্ত ষড়যন্ত্র পরিহার করে জনগণের ভালোবাসা নিয়েই আওয়ামী লীগ সরকার বারবার নির্বাচিত হচ্ছে এবং বাংলাদেশে খুদা দারিদ্র্যমুক্ত একটি সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছেন। সারা বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় বরগুনায় ব্যাপক উন্নয়ন হয়েছে । বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে । শেখ হাসিনা সরকারের আমলেই মানুষ শান্তিতে আছে ,ভবিষ্যতেও থাকবে এই প্রত্যাশা রাখেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ