সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্যায় পুলিশের মানবিক কাজে খুশি বালাগঞ্জবাসী

সিলেট প্রতিনিধি

দেশের যে কোনো দুর্যোগে পুলিশ বাহিনী অগ্রণী ভূমিকা পালন করে আসছে। মহামারী করোনা কিংবা স্মরণকালের ভয়াবহ বন্যায় পুলিশের মানবিক কার্যক্রম সর্বমহলে প্রশংশিত হয়েছে। এবারের বন্যায় সিলেট অঞ্চলের মানুষ অসহায় হয়ে পড়েছিলেন। বন্যার্ত মানুষের সহায়তায় সরকার এবং অন্যান্য সংস্থা ও সংগঠনের পাশাপাশি পুলিশ বাহিনী অনন্য ভূমিকা পালন করেছে।

সিলেটের বালাগঞ্জ উপজেলা বন্যা আক্রান্ত হওয়ার সাথে সাথেই বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ রমা প্রসাদ চক্রবর্তী ও থানা পুলিশের টিম বন্যার্ত মানুষের সহায়তায় কাজ করেছেন। উপজেলার প্রতিটি এলাকায় গিয়ে বানভাসি মানুষের মুখে আহার তুলে দিয়েছেন। দুর্যোগকালীন সময়ে পুলিশ প্রশাসনের এমন মানবিক কাজে খুশি বালাগঞ্জবাসী। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ওসি রমা প্রসাদ চক্রবর্তী এবং থানা পুলিশের সকল সদস্যদের ভূয়সী প্রসংশা করতে দেখা গেছে।

বন্যাকালীন সময়ে মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ রমা প্রসাদ চক্রবর্তীর সাথে কথা হলে তিনি বলেন- এবারের প্রয়লংকারী বন্যা দুর্যোগে রুপান্তরিত হয়। প্রধানমন্ত্রী এবং আমাদের আইজিপি ড. বেনজির আহমদ স্যারের আহ্বানে আমরা যেভাবে পেরেছি সহযোগিতার হাত প্রসারিত করেছি। সিলেট জেলা পুলিশের আমাদের পুলিশ লিডার ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত মো. ফরিদ উদ্দিন পিপিএম স্যার আইন শৃঙ্খলা নিরাপত্তা বিধানের পাশাপাশি দুর্যোগে কাজ করতে আমাদেরকে উৎসাহ দেন। মানবিক সেই স্পৃহা আমরা স্যারের কাছ থেকে পাই। আমাদের রেঞ্জের ডিআইজি স্যারেরও নির্দেশনা ছিল।

বালাগঞ্জে বন্যা দীর্ঘস্থায়ী রূপ নিলে আমরা বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পুলিশের পক্ষ থেকে ও বালাগঞ্জ থানার পক্ষ থেকে রান্না করা খাবার বিতরণ করি। বেশ কয়েক দিন প্রায় কয়েক হাজার হাজার বন্যার্তকে আমরা খাবার পৌঁছে দেই। তাছাড়া পুলিশ সুপার স্যার, বাংলাদেশ পুলিশ ও বসুন্ধরা গ্রুপ থেকে পাওয়া ত্রাণ সহায়তা মানুষের হাতে তুলে দেই। এটা খুব গর্বের বিষয় আমরাও বিপদে সবার পাশে থাকতে পেরেছি।

আমি ব্যক্তিগতভাবে ওউন করি আমাদেরকে মানুষ বিলিভ করেছে, এটা অনেক বড় বিষয়। সবগুলা তো কোটেশন করে বলা যাবে না। দেখলাম আমাদের পুলিশ সুপার স্যার পুলিশ লাইন থেকে বড় আকৃতির পাত্রে রান্না করা খাবার বা বিভিন্ন খাবার নিয়ে যাচ্ছেন। একদিন বালাগঞ্জে আমার পক্ষ থেকেও শুরু করলাম। আমার থানার পুলিশ টিমের সদস্যরা এগিয়ে আসলেন। তারা টাকা দিলেন। রান্না করা খাবার দেয়া হলো।
পুলিশের পাশাপাশি সেনাবাহিনী অনেক সহযোগিতা করেছে। উপজেলা প্রশাসন সহযোগিতা করেছে। এভাবে প্রত্যেকটি দুর্যোগ মুহূর্তে আমরা দেশের জন্য কাজ করতে বদ্ধপরিকর।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ